মেয়েদের ডিম্বাণু বড় করার উপায় ? কি কি খাবার খেলে ডিম্বাণু বড় হয় ?

Table of Contents

মেয়েদের ডিম্বাণু কি ?

  ডিম্বানু হচ্ছে মেয়েদের প্রজনন কোষ। এগুলো হচ্ছে মানব দেহের বৃহত্তম কোষ এবং এগুলো ডিম্বাশয় এর ভিতরে উৎপাদিত হয়। ডিম্বানু ওভা বা oocytes নামেও পরিচিত। ডিম্বাণু যৌন মিলনের সময় সন্তান জম্ম দানের জন্য এটা শুক্রানুর দ্বারা নিষিক্ত হয়।
একজন মহিলার প্রজনন ক্ষমতা প্রধাননত বয়সন্ধিকাল হতে শুরু হয় তার সাথে মনোপোজ পর্যন্ত চলতে থাকে। ডিম্বাশয় প্রতিমাসে ১টি পরিপক্ক ডিম্বাণু বের করে যাকে ডিম্বস্ফোটন বলা হয়। অতঃপর নির্গমনকৃত ডিম্বাণু ফ্যালোপিয়ান টিউবের মধ্য দিয়ে অগ্রসর থেকে থাকে তার সাথে এটি নিষিক্তকরণের জন্য শুক্রানুর সম্মুখীন হয়। যদি ডিম্বাণু তার সাথে শুক্রাণু পাশাপাশি মিলিত হয় তাহলে নিষিক্ত ডিম জরায়ুতে প্রবেশ করে এবং ফার্টিলাইজেন সম্পন্ন হয় ও সন্তান পেটে আসে।

আরও জানুন: পলিসিস্টিক ওভারি সিনড্রোম কি ? পলিসিস্টিক ওভারি সিনড্রোম লক্ষণ ?



একটি বিষয় মাথায় রাখা খুবই দরকার যে একজন ভদ্র মহিলা সীমিত সংখ্যক ডিম্বাণু নিয়ে জন্মগ্রহণ করে এবং সময়ের সঙ্গে সাথে এর সংখ্যা আস্তে আস্তে কমতে থাকে এবং এর গুণগত মানও হ্রাস পেতে থাকে। মহিলাদের বয়স বাড়ার সাথে সঙ্গে তাদের ডিমের গুণগত মান কমতে থাকে।

মেয়েদের ডিম্বাণু বড় করার উপায় ?

ডিম্বাণু বড় করার উপায়
ডিম্বাণু বড় করার উপায়

সময় মত সহবাস করা ?


গর্ভধারণের জন্য অবশ্যই সময়মতো সহবাস করা দরকার। যদি ২৮ দিনের চক্র থাকে কিন্তু নিশ্চয়ই ডিম্বাণু উর্বর থাকবে ১৪ তম দিনে। এই ১৪ তম দিনে সহবাস করলে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বহু থাকে। এই কারণে ২৮ দিনের চক্রে ১২-১৪ তার সাথে ১৬ তম দিনে সহবাস করা দরকার। এই সময়গুলোতে ঘনঘন সহবাস করলে গর্ভধারণের সমূহ সম্ভাবনা থাকে। ডিম্বাণু বড় করার উপায় নিম্নে তুলে ধরা হলোঃ

আরও জানুনঃ টেস্ট টিউব বেবি কি ? টেস্ট টিউব বেবি কিভাবে হয় ? এক্টোপিক প্রেগন্যান্সি কাকে বলে এবং এক্টোপিক প্রেগন্যান্সি কেন হয় ?

আবেদনময় সহবাস করুন ?


যেহেতু সহবাস করার দ্বারাই গর্ভধারণ ঘটে সেহেতু অধিক অধিক সহবাস করায় সবচেয়ে ভালো। গবেষণায় করে দেখা যায় যে সময়টাতে উর্বরতা থাকে না সেই সময়ে সহবাস করলে উর্বরতা বৃদ্ধির সম্ভাবনা সবচেয়ে অধিক থাকে। এজন্য আপনার স্ত্রীর গর্ভধারণ উর্বরতা কে বাড়ানোর জন্য প্রবল নিয়মিত সহবাস করার হ্যাবিট গড়ে তুলুন এবং আপনার স্ত্রীকে যথেষ্ট পরিমাণ রিলাস্ক প্রদান করুন।

ডিম্বাণু বড় করার উপায় বা পুষ্টিকর খাদ্য খাওয়া


গর্ভধারণের উর্বরতা বৃদ্ধির জন্য পুষ্টিকর খাবার খুবই জরুরী। পুষ্টিকর খাবার খাওয়ার মাধ্যমে গর্ভধারণের উর্বরতা বৃদ্ধি করা সম্ভব। বিশেষজ্ঞদের মতে গর্ভধারণের উত্তর বৃদ্ধি করার জন্য হাড়ের স্যুপ খাওয়া প্রয়োজন।

আরও জানুনঃ গর্ভবতী মায়ের খাবার তালিকা এবং গর্ভবতী মায়ের খাবার ?

ডিম্বাণু বড় করার জন্য ক্যাফিন, অ্যালকোহল তার সাথে সিগারেট থেকে দূরে থাকুন ?


সিগারেট স্বাস্থ্যের জন্য কখনই ভাল না; এগুলি ডিম্বাশয়ে ডিম্বাণুর ক্ষয়কে ত্বরান্বিত করে। সিগারেটের রাসায়নিকগুলি ডিম্বাণুর ডিএনএ-কে রূপান্তর করে, গর্ভধারণের জন্য অক্ষম করে তোলে। অ্যালকোহল আপনার ইনহেবিশন কমায় তার সাথে আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনাও কমায়। আপনার সেক্স ড্রাইভকে ক্ষতি করার সাথে সাথে এটি ঋতুচক্র এবং আপনার ডিম্বাণুর গুণমানকেও প্রভাবিত করে।

আরও জানুনঃ গর্ভবতী মায়ের যত্ন কি কি এবং গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের সতর্কতা ? গর্ভবতী মায়ের কি কি চেকআপ করা দরকার ?


ডিম্বাণু বড় করার জন্য মানসিক চাপ মুক্ত থাকুন ?


স্ট্রেস কর্টিসল তার সাথে প্রোল্যাকটিনের মতো হরমোনের উৎপাদনকে প্ররোচিত করে যা ডিম্বস্ফোটন তার সাথে ডিম্বাণুর উৎপাদনকে বাধা দান করার জন্য পারে। কম চাপে থাকার জন্য ট্রাই করুন তার সাথে সাঁতার কাটা, হাঁটা, ও যোগ ব্যায়ামের মতো ইতিবাচক চিন্তাভাবনা তার সাথে ক্রিয়াকলাপগুলিতে আপনার শক্তিকে ফোকাস করুন।

ডিম্বাণু বড় করার জন্য স্বাস্থ্যকর ডায়েট বজায় রাখুন


মহিলাদের স্বাস্থ্যকর ডিম্বাণুর জন্য প্রাকৃতিক উপাদান হল শাক, মাছ, বাদাম তার সাথে তাজা ফলগুলি। এগুলি সুস্থ থাকার তার সাথে উর্বরতা বৃদ্ধিতে সহায়তা করার জন্য জরুরি খাদ্য। ভাজা খাবার, প্রক্রিয়াজাত খাবার বা মাংস তার সাথে এক্সট্রা লবণ ও চিনি হতে দূরে থাকুন।

ডিম্বাণু বড় করার জন্য ১টি স্বাস্থ্যকর এবং স্বাভাবিক শারীরিক ভর সূচক (বিএমআই) অর্জন করুন ?

Read more: What is a fetus ? What is the reason for twin baby born? How do egg and sperm meet or fertilize?


স্থূলতা প্রজনন প্রক্রিয়া বাধাগ্রস্থ করার জন্য তার সাথে অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়। শরীরের এক্সট্রা ফ্যাট প্রজননজনিত বিপদের রিজন থেকে হতে পারে। কারণ এটি হরমোনাল ভারসাম্যকে নষ্ট করে এবং ডিম্বস্ফোটনকে ব্যাহত করে। কোনও নারীর আদর্শভাবে বডি মাস ইনডেক্স ১৮.৫- ২৪.৯ এর মধ্যে থাকা উচিত। উদাহরণস্বরূপ, ৫ ফুট ৬ ইঞ্চি লম্বা মহিলার ওজন নিশ্চয়ই ৫২ কেজি – ৭০ কেজি হতে হবে। ঠিক আহার খেয়ে তার সাথে ব্যায়াম করে স্বাস্থ্যকর ওজন বজায় রাখার ট্রাই করুন।

ডিম্বাণু বড় করার জন্য স্বাস্থ্যকর রক্ত সঞ্চালন বজায় রাখুন ?


ডিম্বাশয়ের ভাল কাজ করার জন্য প্রজনন অঙ্গগুলিতে রক্তের স্বাস্থ্যকর সঞ্চালন প্রয়োজন; অক্সিজেন পুষ্ট রক্ত স্বাস্থ্যকর ডিম্বাণু উৎপাদনে সহায়তা করে। ডিহাইড্রেশন ক্ষতিকারক হতে পারে, এজন্য প্রচুর পানি পান করুন। রক্ত চলাচল বাড়ানোর জন্য যোগা একটি খুব ভাল ব্যায়াম – পদ্ম ভঙ্গি, শিশু ভঙ্গি, রিক্লাইনিং হিরো তার সাথে সিটেড ফরোয়ার্ড বেন্ড একরকম কতিপয় ব্যায়াম যা প্রজনন উর্বরতা বাড়ায়।

Read More: What is sperm made of ? What is human sperm made of ? what is sperm race ? Importance of sperm in the male body ?

ডিম্বাণু বড় করার জন্য ডায়েট যোগ করুন ?


উর্বরতা বাড়ানোর জন্য ভিটামিন পরিপূরক গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। যে মহিলারা গর্ভবতী হওয়ার ট্রাই করছেন তাদের গর্ভবতী হওয়ার প্রথমে এবং তার পরেও ফোলিক অ্যাসিডের পরিপূরক গ্রহণ করার উপদেশ দেওয়া হয়। এগুলি ছাড়াও আরও কয়েকটি পরিপূরক রয়েছে যা সুপারিশ করা হয়। আপনার পক্ষে সর্বোত্তম উপযুক্ত পরিপূরক সম্মন্ধে অনুমান পেতে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সঙ্গে উপদেশ করার উপদেশ দেওয়া হচ্ছে। কোএনজাইম কিউ ১০ ১টি প্রস্তাবিত পরিপূরক যা অ্যান্টিঅক্সিড্যান্ট পরিমাণে কাজ করে।

গর্ভধারণের ট্রাই করছেন? স্বাস্থ্যকর এবং সুষম ডায়েটে লেগে থাকার ফলে আপনার উর্বরতা সমৃদ্ধ হবে। এইখানে কিছু মজাদার খাবারের তালিকা রয়েছে যা আপনার ডিম্বাশয় এবং ডিম্বাণুর স্বাস্থ্যকে বাড়িয়ে তুলবে।

Read More: Fertility tips how to get pregnant fast naturally ? Which vegetarian Foods that increase fertility in females ?

ডিম্বাণু বড় করার জন্য অ্যাভোকাডো ?


একটি সুপারফুড, অ্যাভোকাডোতে উচ্চ ফ্যাটযুক্ত উপাদান ডিম্বাণুর দেহের উন্নতিতে সহায়তা করে। অ্যাভোকাডোগুলিতে মনোস্যাচুরেটেড ফ্যাট (শরীরের জন্য প্রয়োজনীয় একটি ভাল ফ্যাট) বহু থাকে যা ভাল প্রজনন স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। এগুলি স্যান্ডউইচ, স্যালাড বা এমনকি ডিপ বা স্প্রেডে প্রয়োগ করা যেতে পারে।

ডিম্বাণু বড় করার জন্য অ্যাভোকাডো বীন এবং মুসুর ডাল ?


আপনার দেহে আয়রনের অভাব ডিম্বস্ফোটনের সমস্যা তৈরিী করতে পারে। বীন তার সাথে মুসুর ডাল উর্বরতার জন্য প্রয়োজনীয় আয়রন ও অন্যান্য ভিটামিন তার সাথে খনিজগুলির সমৃদ্ধ উৎস। আপনার খাদ্যতালিকায় প্রতিদিন বীন তার সাথে মুসুর ডালের ১টি অংশ অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।

Read More: what is male infertility ? common causes of male infertility? What are 4 causes of male infertil

ডিম্বাণু বড় করার জন্য শুকনো ফল


শুকনো ফল তার সাথে বাদাম প্রোটিন, ভিটামিন ও খনিজগুলির ১টি অসাধারণ উৎস। ব্রাজিল নাটে বিশেষত সেলেনিয়াম শীর্ষ হিসাবে থাকে, এটা ১টি খনিজ যা ডিম্বাণুর ক্রোমোসোমাল ক্ষয়কে কমিয়ে দেয়। সেলেনিয়াম একটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা ফ্রি র‌্যাডিকেল এর হতে রক্ষা করে এবং সুস্থ ডিম্বাণু উৎপাদন করে। কয়েকটি ব্রাজিল নাট দিয়ে আপনার সালাদ প্রস্তুত করুন বা আপনার প্রাতঃরাশের জন্য বা ১টি স্ন্যাক হিসাবে শুধুমাত্র এক মুষ্টিভর ব্রাজিল নাট যোগ করুন।

ডিম্বাণু বড় করার জন্য তিলের বীজ ?



এই বীজগুলিতে জিঙ্কের সংখ্যা অধিক এবং ডিম্বাণুর সর্বোত্তম শরীরের জন্য দায়ী হরমোন তৈরিতে সহায়তা করে। তিলের বীজ ফ্যাট সমৃদ্ধ। একটি বীজ এবং কয়েকটি বাদামের বীজ খেতে পারেন।

Read more: what is female infertility ? signs & symptoms of female infertility ? what causes female infertility ? one of the leading causes of female infertility ?

ডিম্বাণু বড় করার জন্য বীজ বেরি ?


বেরিতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা ডিম্বাণুকে ফ্রি র‌্যাডিকালগুলি থেকে ডিম্বানুকে রক্ষা করে । এগুলিকে শুধুই খাওয়া যেতে পারে কিংবা একটি স্মুদি বা ফলের সালাদে যোগ করা যেতে পারে। প্রতি সপ্তাহে কমপক্ষে তিন অংশ বেরি খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

ডিম্বাণু বড় করার জন্য সবুজ শাকসবজি ?


পালং শাক, ক্যাল ও অন্যান্য শাকসব্জীগুলিতে ফোলেট, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম তার সাথে ভিটামিন এ বেশি থাকে প্রতিদিন আপনার ডায়েটে অংশ সবুজ শাকসবজি যুক্ত করুন। আপনার প্রতিদিনের প্রয়োজনীয়তা পূরণের জন্য এগুলিকে আপনার সালাদ, তরকারীগুলিতে যোগ করুন ।

Read More: what is polycystic ovary syndrome (pcos) & types of pcos ? how to get rid of polycystic ovary syndrome cure naturally ?

ডিম্বাণু বড় করার জন্য আদা ?


আর ১টি সুপারফুড, আদাতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা রক্ত ​​সঞ্চালন বাড়িয়ে তোলে তার সাথে হজমে সহয়তা করে। এটা প্রজনন ব্যবস্থায় যে কোনও অস্বস্তি দূর করতে, স্বাস্থ্যকর মাসিক চক্রকে নিয়মিত করার জন্য তার সাথে প্রজনন অঙ্গগুলির প্রদাহ কমাতে সহায়তা করে। আপনার ডায়েটে আদা যোগ করার অন্যতম সর্বসেরা উপায় হল কয়েকটি আদা-চা পান করা। এশিয়ান খাবারের ১টি গুরুত্বপূর্ণ উপাদান, আদা সালাদ বা তরকারি হিসাবেও খাওয়া যেতে পারে।

ডিম্বাণু বড় করার জন্য মাকা মূল ?


একটি শিকড় যা ১টি বিস্ময়কর ঔষধি, এতে ৩১টি বিভিন্ন খনিজ তার সাথে ৬০টি ফাইটোনিট্রিয়েন্ট থাকে। অ্যান্ডিসের উপজাতি দ্বারা বহুল ব্যবহৃত, এটা শুক্রাণু এবং ডিম্বাণুর শরীর বিকাশ করে বলে আশ্বাস করা হয়। এটি হরমোনের ভারসাম্যহীনতা স্থিতিশীল করে এবং লিবিডোও বাড়ায়। এটি গুঁড়ো বা ক্যাপসুল আকারে খাওয়া করা যেতে পারে।

আরও জানুনঃ ওভুলেশন কি ? ওভুলেশন কিভাবে হয় ? ডিম্বাণু কত দিন জীবিত থাকে|গর্ভধারণের জন্য সবচাইতে উপযুক্ত সময় বোঝার উপায় ?

ডিম্বাণু বড় করার জন্য দারুচিনি ?


আর একটি সুপার মশলা, দারুচিনি ডিম্বাশয়ের কার্যকারিতা বাড়াতে এবং ইনসুলিন প্রতিরোধের উদ্দীপনা দিয়ে গুনগত মান সম্পন্ন ডিম্বাণু উৎপাদন করে। পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস)-এ নির্ধারিত মহিলাদের তাদের ডায়েটে দারুচিনি যোগ করার পরামর্শ দেওয়া হয়।

ডিম্বাণু বড় করার জন্য পানি ?


প্রযুক্তিগতভাবে কোনও খাদ্য নয়, তবে ডিম্বাণুর শরীরের জন্যও প্রয়োজনীয় উপাদান। দিনে ৮ গ্লাস পানি পান করার লক্ষ্য রাখুন। পরিশোধিত পানি পান করায় টিকে থাকুন এবং প্লাস্টিকের বোতল হতে পানি পান করা এড়াতে পারেন। প্লাস্টিকের বোতল হতে স্বীকৃত রাসায়নিকগুলি উৎপাদিত ডিম্বাণুগুলির স্বাস্থ্যের ওপর বিরূপ ইফেক্ট ফেলতে পারে।

Read more: What is maca roots ? Maca root for fertility in woman & Maca root for fertility PCOS

উর্বরতা ম্যাসাজ ?


পেটের ম্যাসাজ হল সেরা সর্বসেরা থেরাপি যা জরায়ু এবং ডিম্বাশয়ে রক্ত প্রবাহকে বাড়িয়ে দেয়, এইভাবে সতেজ অক্সিজেনযুক্ত রক্তের প্রবাহ বৃদ্ধি করে । একজন থেরাপিস্ট যিনি উর্বরতা ম্যাসাজে বিশেষজ্ঞ দিয়ে আপনার পিরিয়ড সমাপ্ত হওয়ার পরদিন হতে নিজেকে ম্যাসাজ করুন ও সারা মাস জুড়ে চালিয়ে যান। আপনাকে সুপারিশ করা হয় যে আপনি সপ্তাহে কমপক্ষে চারটি ম্যাসাজ করুন।

আপনার ডিম্বাণু হিমায়িত করুন



কিছু মেয়ে তাদের কর্মজীবনটিকে প্রধান্য দেয় এবং পরে সন্তান ধারণ করার জন্য চান। কিন্তু পরের সময়ে সন্তান জন্মদান কঠিন থেকে পারে। অতএব, যদি আপনি নিজের গর্ভধারণকে বিলম্বিত করার সর্বোত্তম উপায় হল আপনার ডিম্বাণুকে হিমায়িত করা। বয়স বাড়ার সাথে উর্বরতা তার সাথে কারও গর্ভধারণ ক্ষমতার ওপর বিরূপ ইফেক্ট ফেলে, কিন্তু হিমায়িত ডিম্বাণুগুলি এবং কায়োপ্রিজ সংরক্ষিত ডিম্বাণুগুলি আপনার ভবিষ্যতে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ায়।

Read More: What foods produce sperm fast ? How can I recover my sperm faster?

আকুপাংকচার


এটি একটি প্রাচীন কৌশল যা হাজার হাজার বছর ধরে চীনাদের উপকৃত করেছে। , বর্তমান পশ্চিমা চিকিৎসায় গ্রহণযোগ্যতা পেতে শুরু করেছে। ডিম্বাণুর মান উন্নয়নে সহায়তা করার জন্য এর সুবিধাগুলি সুপরিচিত এবং আইভিএফ-এর মধ্য দিয়ে আসা রোগীরা প্রায়শই আকুপাংচার সেশনে যান। এটি স্ট্রেস ক্ষতি করতে পারে বলে পরিচিত, ফলে স্বাস্থ্যকর ডিম্বাণুর উৎপাদনকে উদ্দীপিত করে।

প্রাতঃরাশ করবেন ?


এটি, বিশেষত, পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) মহিলাদের জন্য – একটি সমীক্ষায় উপদেশ দেওয়া হয়েছে যে প্রাতঃরাশের সময় আপনার প্রতিদিনের ক্যালোরির পরিমাণের বহু হিসাব খাওয়া টেস্টোস্টেরন এবং ইনসুলিনের মাত্রা কমায়, বেশি মাত্রার ইনসুলিন তার সাথে টেস্টোস্টেরন পিসিওএস আক্রান্ত মহিলাদের ক্ষেত্রে বিশেষত উর্বরতার ক্ষেত্রে বাধা হিসাবে পরিচিত।

infertilityorg

infertility & Health tips এর আপডেট তথ্য পেতে google news” অনুসরণ করুন

Read more: Fertility tips how to get pregnant fast naturally ? Which vegetarian Foods that increase fertility in females ?



কোনও সমস্যা ছাড়াই গর্ভবতী হতে পারা নিশ্চিত করার জন্য মহিলাদের একটি স্বাস্থ্যকর প্রজনন আয়োজন থাকা দরকার। বর্তমান সময়ে প্রজনন উর্বরতা কমায় গর্ভবতী হওয়ার সম্ভাবনাগুলি হারিয়ে ফেলেছিলেন। ৩৫ বছর বয়সের আগে একজন মহিলার গর্ভধারণের এইরকম ভাল সম্ভাবনা থাকে। মা হওয়ার জন্য মান সম্পন্ন ডিম্বাণু এবং উর্বরতা বাড়ানোর জন্য দেওয়া টিপসগুলি অনুসরণ করা উচিত।

ডিসক্লেইমার: এখানে উপরোক্ত হেলথটিপস এবং পরামর্শগুলি অনুসরণ করার পূর্বে , ডাক্তারের সাথে পরামর্শ করে নিন।

Tag:

ওভুলেশন না হওয়ার কারণ, মাসিকের কত দিন পর ডিম্বস্ফোটন হয়, মেয়েদের ডিম্বাণু কতদিন জীবিত থাকে, ওভুলেশন না হলে করনীয়, মেয়েদের ডিম্বাণু বড় করার উপায়, ডিম্বাণু বের না হওয়ার লক্ষণ, মাসিকের কত দিন পর ডিম্বস্ফোটন হয়,ডিম্বাণু বড় করার উপায়

Leave a Reply